শনিবার | ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম

ইমরানকে কারাবন্দী না করেও সুষ্ঠু নির্বাচন সম্ভব: তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী

প্রকাশিত : সেপ্টেম্বর ২৫, ২০২৩




আন্তর্জাতিক ডেস্ক ॥ পাকিস্তানে সাধারণ নির্বাচন ঘনিয়ে আসার সাথে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী আনোয়ার-উল-হক কাকার বলেছেন, ইমরান খানকে কারাবন্দী না করেও অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হতে পারে। যারা ভাঙচুর ও অগ্নিসংযোগসহ বেআইনি কার্যকলাপে জড়িত ছিলেন তারা এখনো হাজতে।

শুক্রবার (২২ সেপ্টেম্বর) বার্তাসংস্থা এপিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। সাক্ষাৎকারটি সোমবার (২৫ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে প্রকাশ করে জিও নিউজ।

তোশাখানা দুর্নীতি মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় ৩ বছরের কারাদণ্ড পেয়েছেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান। আরও শতাধিক মামলা ঝুলছে তার বিরুদ্ধে। বর্তমানে ইসলামাবাদের অ্যাটকো কারাগারে তিনি বন্দি। এমন বাস্তবতায় তার নির্বাচনে অংশ নেওয়ার সম্ভাবনা অনেকটাই কমে আসছে।

২০২৪ সালের জানুয়ারির শেষ সপ্তাহে জাতীয় নির্বাচন আয়োজন হতে যাচ্ছে বলে গেল সপ্তাহে ঘোষণা দিয়েছে পাকিস্তান নির্বাচন কমিশন (ইসিপি)।

গত ৯ মে দুর্নীতি মামলায় ইমরান খানকে গ্রেপ্তারের প্রতিবাদে জ্বালাও-পোড়াও এবং ভাঙচুর চালায় তার সমর্থকরা।বাদযায়নি সেনাবাহিনীর স্থাপনাও। সহিংতায় জড়িত থাকায় অনেক সমর্থককে আটক করে নিরাপত্তা বাহিনী। তাদের সামরিক আইনে বিচারের আওতায় আনার কথা শোনা যায়। ৯ মে’কে ‘অন্ধকার দিন’ অ্যাখ্যা দেশটির সরকার।

সাক্ষাৎকারে প্রশ্নের জবাবে কাকার বলেন, যারা ওইদিন সহিংসতায় জড়িত ছিলো তারা কারাভোগ করছেন। তবে এসব ঘটনায় সম্পৃক্ততা পাওয়া যায়নি তাদের আসন্ন নির্বাচনে অংশ নিতে বাধা নেই।

পিটিআই ক্ষমতায় যেন ফিরে না আসে, তা নিশ্চিতে কাজ করে যাচ্ছে সেনাবাহিনী। এমনকি আগামী জাতীয় নির্বাচনেও কারসাজির গুঞ্জন বাতাসে ভাসছে। এমন প্রশ্নের উত্তরে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী বলেন, আমি মনে করি এই খবরটি একেবারেই অযৌক্তিক। ইসিপি নির্বাচন পরিচালনা করবে। তত্ত্বাবধায়ক সরকারও পর্যবেক্ষণে থাকবে।

আজকের সর্বশেষ সব খবর